Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

সূর্যের চেয়েও ২৫ গুণ তেজ! সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র কোনটা, নাম জানেন না অনেকেই




মানুষের চোখ শুধু চাঁদ, সূর্য এবং রাতের আকাশের কিছু উজ্জ্বল নক্ষত্রই দেখতে পায়। সেগুলির মধ্যে চাঁদ এবং সূর্য সম্পর্কে বেশ কিছু জিনিস জানা থাকলেও, নক্ষত্রদের বিষয়ে প্রায় সব কিছুই অজানা।


রঙিন এই পৃথিবী। কিন্তু তার চেয়েও রঙিন মহাকাশ। পৃথিবীর মতো আরও অনেক গ্রহ তো বটেই, সূর্যের মতো অনেক নক্ষত্রও রয়েছে মহাকাশে। মানুষের চোখ শুধু চাঁদ, সূর্য এবং রাতের আকাশের কিছু উজ্জ্বল নক্ষত্রই দেখতে পায়। সেগুলির মধ্যে চাঁদ এবং সূর্য সম্পর্কে বেশ কিছু জিনিস জানা থাকলেও, নক্ষত্রদের বিষয়ে প্রায় সব কিছুই অজানা।


এখন যদি প্রশ্ন করা হয়, আকাশের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র কোনটা? গুগল সার্চ না করে খুব কমজনই এর উত্তর দিতে পারবেন। কেউ কেউ সূর্য বলতে পারেন, তবে উত্তরটা সূর্য নয়। সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের তেজ সূর্যের ২৫ গুণ। এর আলোও পৃথিবীতে এসে পৌঁছয়।


আকাশের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র কোনটা? রাতের আকাশে অনেক তারা ফুটে থাকে। এর মধ্যে কয়েকটা উজ্জ্বল, কয়েকটা ম্লান। অনেকেই গ্রহ এবং নক্ষত্র ক্লাস্টার সম্পর্কে জানেন, কিন্তু সবচেয়ে সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র কোনটা জিজ্ঞেস করলে উত্তর দিতে পারবেন না। অনলাইন প্ল্যাটফর্ম ‘কোরা’র কয়েকজন ইউজার এই বিষয়ে জানতে চেয়েছিলেন। এর সঠিক উত্তর হল, ‘সিরিয়াস এ’ নক্ষত্র। ইংরেজিতে একে অনেকে ‘ডগ স্টার’ বলে থাকেন। সংস্কৃতে এর নাম মৃগব্যাধ বা লুব্ধক। এটি পৃথিবী থেকে ৮.৬ আলোকবর্ষ দূরে অবস্থিত। নাসার তথ্য অনুযায়ী, সিরিয়াস এ সূর্যের চেয়ে দ্বিগুণ ভারি এবং এর দীপ্তিও সূর্যের ২৫ গুণ বেশি।


এটাও জানতে হবে, সিরিয়াস হল বাইনারি স্টার সিস্টেমের অংশ, যার দু’টি নক্ষত্র রয়েছে – সিরিয়াস এ এবং সিরিয়াস বি। এর মধ্যে সিরিয়াস এ উজ্জ্বল, অন্য দিকে বি ক্ষীণ। আগামী ৬০ হাজার বছরে এই নক্ষত্রের উজ্জ্বলতা আরও বাড়বে। এটি উত্তর গোলার্ধে শীতকালে অনেক বড় দেখায়। সৌরজগতের কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে এর উজ্জ্বলতা বাড়বে এবং তারপর ধীরে ধীরে এর ভিতরের জ্বালানি নিঃশেষ হয়ে যাবে। তখন এটি ম্লান নক্ষত্রে পরিণত হবে। তবে এই প্রক্রিয়ার জন্য কমপক্ষে ২ লাখ বছর সময় লাগবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Post a Comment

0 Comments