Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

মহাকাশচারীরা যেভাবে মহাকাশে বাথরুম ব্যবহার করেন?

 

মহাকাশচারীরা যেভাবে মহাকাশে বাথরুম ব্যবহার করেন
মহাকাশচারীরা যেভাবে মহাকাশে বাথরুম ব্যবহার করেন

সাহস করে যেতে! মহাকাশচারীরা অতিমানব বলে মনে হতে পারে, তবে তাদের আমাদের বাকিদের মতো একই মৌলিক চাহিদা রয়েছে এবং এর মধ্যে রয়েছে মহাকাশে টয়লেট ব্যবহার করা।

এগুলি ছিল বিরক্তিকর শব্দ যা মহাকাশে প্রথম আমেরিকান, অ্যালান শেফার্ড, 5 মে, 1961 -এ শুনেছিলেন , যখন তিনি লঞ্চ প্যাড দলকে প্রস্রাব করার পরামর্শ দিয়েছিলেন। শেফার্ড তার স্পেসস্যুটে প্রস্রাব করে, তার ইলেকট্রনিক বায়োসেন্সরকে শর্ট সার্কিট করে, নির্দেশ অনুসারে করেছিলেন।

শেফার্ডের স্পেসসুটটি একটি প্রস্রাব সংগ্রহের সিস্টেমের সাথে সাজানো ছিল না কারণ তার মিশনটি প্রস্রাব করার জন্য যথেষ্ট দীর্ঘস্থায়ী হবে বলে আশা করা হয়নি।

20 ফেব্রুয়ারী, 1962-এ প্রথম বুধের অরবিটাল ফ্লাইটের সময় জন গ্লেনের মহাকাশে যাওয়ার মিশনে নাসা এমন কোনো সুযোগ নেয়নি। গ্লেনের স্পেসসুটটি প্রথম কার্যকরী প্রস্রাব সংগ্রহের সিস্টেম , একটি পরিধানযোগ্য কন্টেনমেন্ট বেল্ট, ল্যাটেক্স রোল-অন কাফ দিয়ে সজ্জিত ছিল। , প্লাস্টিকের টিউব, ভালভ এবং ক্ল্যাম্প, এবং একটি প্লাস্টিকের সংগ্রহের ব্যাগ, যা পুরুষ মহাকাশচারীদের দ্বারা স্পেস শাটল প্রোগ্রাম জুড়ে ব্যবহৃত সিস্টেমগুলিকে অবহিত করবে। প্রকৃতপক্ষে, গ্লেনের প্রস্রাব সংগ্রহের ব্যবস্থা এতটাই ঐতিহাসিক যে এটি 1976 সাল থেকে জাতীয় বায়ু ও মহাকাশ যাদুঘরে জনসাধারণের জন্য প্রদর্শন করা হয়েছে।

বুধের অরবিটাল ফ্লাইট এবং স্পেস শাটল প্রোগ্রামের পর থেকে, মহাকাশে থাকা আরও দীর্ঘ হয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) মহাকাশচারীরা ছয় মাস পর্যন্ত অবস্থান করে। এবং বর্ধিত স্থান থাকার নতুন যুগ আমাদের উপর রয়েছে, যার অর্থ যে নভোচারীরা দীর্ঘ সময়ের জন্য পোশাক পরেন তারা স্যাঁতসেঁতে বা ময়লা আন্ডারওয়্যারে বা রাবারের পায়ের পাতার মোজাবিশেষে ঘোরাঘুরি করতে পারবেন না। এটি উপযোগিতা এবং স্বাচ্ছন্দ্য বিবেচনা করার সাথে সাথে মহাকাশে মানুষের সবচেয়ে মৌলিক চাহিদাগুলি সম্পাদন করার জন্য স্পেস টয়লেট ডিজাইন এবং নির্মাণের একটি ড্রাইভের দিকে পরিচালিত করেছে।

 মহাকাশে টয়লেট কিভাবে কাজ করে?


সংস্কৃতি এবং ভৌগলিক অবস্থানের উপর নির্ভর করে এখানে পৃথিবীতে টয়লেটগুলি বিভিন্ন আকারে আসে। কিন্তু একটি একক নীতি টেরা ফার্মার সমস্ত টয়লেটের ক্ষেত্রে প্রযোজ্য, মাটিতে একটি গর্ত হোক বা বিল্ট-ইন বিডেট সহ একটি সোনার সিংহাসন হোক, বর্জ্য নিষ্পত্তি মাধ্যাকর্ষণ নির্ভর করে , বাফেলো বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্বের সহযোগী অধ্যাপক ট্রেসি গ্রেগ কথোপকথনে লিখেছেন।

মহাকাশে অভিজ্ঞ মাইক্রোগ্রাভিটি মানুষের বর্জ্য নিষ্পত্তির প্রক্রিয়াকে আরও জটিল এবং এমনকি বিপজ্জনক করে তুলতে পারে। মহাকর্ষের অভাব মানে মহাকাশ-ভিত্তিক টয়লার থেকে বর্জ্য ভাসতে পারে, যা কেবলমাত্র মহাকাশচারীদের স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর হবে না, তবে যদি এটি আইএসএস বা অন্য মহাকাশ স্টেশনে ঘটে থাকে তবে মুক্ত-ভাসমান বর্জ্য সংবেদনশীল সরঞ্জামের ক্ষতি করতে পারে।

এর মানে হল বর্জ্য নিষ্পত্তি করার জন্য মাধ্যাকর্ষণ শক্তির উপর নির্ভর না করে, ISS এবং মহাকাশযানে টয়লেটগুলি সাকশন এবং বায়ুপ্রবাহ ব্যবহার করে । জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA) এর মতে , মহাকাশের দুর্বল মাধ্যাকর্ষণ মানে, সেইসাথে সাকশন ব্যবহার করে, যে মহাকাশ যানের নভোচারীদের তাদের ব্যবসার সাথে সাথে টয়লেটে নিজেকে বেঁধে রাখতে হয়।

মাইক্রোগ্র্যাভিটি হ্যান্ডহোল্ড এবং পা রাখার সম্পদ দ্বারা প্রতিহত করা হয় যা নিশ্চিত করে যে একজন মহাকাশচারী একটি জটিল মুহূর্তে টয়লেট থেকে প্রবাহিত হবেন না। প্রস্রাব করার সময়, নভোচারীরা ফুটো প্রতিরোধ করার জন্য তাদের ত্বকে একটি সাকশন ফানেল ধরে রাখে। যখন টয়লেটের ঢাকনা উত্তোলন করা হয় কঠিন পদার্থগুলি পাস করার জন্য, তখনই গন্ধ কমাতে স্তন্যপান শুরু হয়, গ্রেগের মতে।

মহাকাশে টয়লেটে প্রবেশ করা কঠিন বর্জ্য আবর্জনার ব্যাগে চুষে ফেলা হয় যা বায়ুরোধী পাত্রে রাখা হয়। এই পাত্রে টয়লেট পেপার, ওয়াইপস এবং গ্লাভসও রাখা হয়। এই কন্টেইনারগুলি কার্গো জাহাজে লোড করা হয় যা পৃথিবী থেকে আইএসএস-এর ক্রুদের কাছে সম্পদ নিয়ে আসে। এই জাহাজগুলিকে তারপর পৃথিবীর বায়ুমণ্ডলে ফিরিয়ে দেওয়া হয়, যেখানে তারা স্থায়ীভাবে পুড়ে যায়, মহাকাশচারীদের কঠিন বর্জ্য নিষ্পত্তি করে। কিছু মল হিমায়িত-শুকানো হয় এবং পরীক্ষার জন্য পৃথিবীতে ফিরে আসে।

ISS-এ মহাকাশচারীদের তরল বর্জ্য নিষ্পত্তি করা আরও জটিল। জল মহাশূন্যে এমন একটি মূল্যবান সম্পদ যে প্রস্রাবকে কেবল বায়ুমণ্ডলে ধ্বংস হতে দেওয়া যায় না। ISS-এর প্রতিটি ক্রু সদস্যের প্রতিদিন প্রায় 1 গ্যালন (3.8 লিটার) জলের প্রয়োজন হয় পানীয়, খাবার তৈরি এবং দাঁত ব্রাশ করার মতো স্বাস্থ্যবিধি ব্যবহারের জন্য। প্রস্রাব ISS-এ টয়লেট দ্বারা সংগ্রহ করা হয় এবং জল পুনরুদ্ধার সিস্টেমে প্রেরণ করা হয়, যা বহিষ্কৃত নিঃশ্বাসে ঘাম এবং আর্দ্রতাও সংগ্রহ করে। এটি তারপরে ওয়াটার প্রসেসর অ্যাসেম্বলিতে (WPA) পাঠানো হয়, যা পরে এটিকে পানীয় জলে পরিণত করে।

"আমরা স্পেস স্টেশনে প্রায় 90% জল-ভিত্তিক তরল পুনর্ব্যবহার করি, যার মধ্যে প্রস্রাব এবং ঘাম রয়েছে," নাসার মহাকাশচারী জেসিকা মেয়ার বলেছেন ৷ "স্পেস স্টেশনে আমরা যা করার চেষ্টা করি তা হল পৃথিবীর প্রাকৃতিক জলচক্রের উপাদানগুলিকে নকল করে বাতাস থেকে জল পুনরুদ্ধার করা। এবং যখন এটি আইএসএস-এ আমাদের প্রস্রাবের কথা আসে, তখন আজকের কফি আগামীকালের কফি!"

বর্তমানে, বর্জ্য জল নিষ্কাশনের জন্য মল পুনর্ব্যবহার করা হয় না, তবে এটি এমন কিছু যা নাসা কাজ করছে।

প্রথম স্পেস টয়লেটটি 1973 সালে নাসার স্কাইল্যাব কক্ষপথের প্ল্যাটফর্ম, প্রথম মহাকাশ স্টেশনে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছিল। টয়লেটটি একটি ব্যাগ এবং ফ্যানের সাথে সংযুক্ত দেয়ালের একটি গর্তের চেয়ে সামান্য বেশি ছিল যেটি নভোচারীরা 1973 এবং 1974 মিশনে মলত্যাগ করেছিলেন, তাপ - মল শুকানো।

ISS টয়লেটগুলি প্রথম 2000 সালে ডিজাইন করা হয়েছিল, যেখানে সমস্ত নভোচারীকে দাঁড়িয়ে প্রস্রাব করতে হয় এবং টয়লেটে বাঁধা অবস্থায় মলত্যাগ করতে হয় এবং তাদের পিছন ভ্যাকুয়াম সিটে সিল করে দেওয়া হয়েছিল। গ্রেগ ব্যাখ্যা করেছেন যে এটি খুব ভাল কাজ করে না এবং পরিষ্কার রাখা কঠিন ছিল।

এইভাবে, 2018 সালে, NASA কয়েক দশক ধরে তার প্রথম নতুন স্পেস টয়লেট তৈরি করেছে, বিদ্যমান সুযোগ-সুবিধাগুলি সম্পর্কে মহাকাশচারীর প্রতিক্রিয়া গ্রহণ করেছে। ফলাফলটি ছিল ইউনিভার্সাল ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেম (UWMS) নামে একটি টাইটানিয়াম ইউনিট যা বিকাশ করতে $23 মিলিয়ন খরচ করে। 2020 সালে আইএসএস-এ পাঠানো টয়লেটটি 28 ইঞ্চি (71 সেন্টিমিটার) লম্বা, এটি স্পেস স্টেশনে রাশিয়ান-নির্মিত টয়লেটের প্রায় অর্ধেক আকারে তৈরি করে। ISS-এ, টয়লেটগুলি Zvezda, Nauka এবং Tranquility ইউনিটে অবস্থিত।

 ইউনিভার্সাল ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেম নামে পরিচিত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের জন্য নাসার নতুন স্পেস টয়লেট।  (ছবির ক্রেডিট: নাসা)

UWMS স্পেস টয়লেটের তুলনামূলকভাবে ছোট আকার আর্টেমিস মিশনের ক্রু বাহন ওরিয়ন স্পেস ক্যাপসুলে লাগানোর জন্য ডিজাইন করা হয়েছে। আর্টেমিস III মিশনের অংশ হিসাবে, ওরিয়ন ক্যাপসুল প্রথম মহিলাকে চাঁদে নিয়ে যাবে।

উপযুক্তভাবে, আগের স্থানের টয়লেটগুলি পুরুষদের জন্য বিশেষভাবে সাজানো ছিল, যা মহিলাদের ব্যবহারে অস্বস্তিকর এবং অসুবিধাজনক করে তোলে, UWMS টয়লেটটি মহিলাদের জন্য আরও উপযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। জনসন স্পেস সেন্টারের মেলিসা ম্যাককিনলে প্রকল্পের নেতৃত্ব দেন এবং ব্যাখ্যা করেন যে টয়লেট সিটটি কাত করা হয়েছে এবং বসার সময় এটি ব্যবহার করা সহজ করার জন্য উত্থাপিত হয়েছে। নতুন টয়লেটটি দীর্ঘায়িত এবং স্কুপ-আউট ফানেল দিয়ে ডিজাইন করা হয়েছে যা মহাকাশচারীদের একই সময়ে প্রস্রাব এবং মলত্যাগ করতে দেয়। ম্যাককিনলে যোগ করেছেন যে এর আগে, মহাকাশচারীদের একবারে একটি ফাংশন বেছে নিতে বাধ্য করা হয়েছিল।


অ্যাপোলো 11 নভোচারীরা কীভাবে বাথরুমে গিয়েছিল?


অ্যাপোলো 11 নভোচারীদের টয়লেট ছিল না। পরিবর্তে, তারা তাদের পোশাকের নীচে পরা একটি প্রস্রাব সংগ্রহের যন্ত্রে প্রস্রাব করেছিল, যা তারা রোল-অন কাফ ব্যবহার করে নিজেদের সাথে সংযুক্ত করেছিল। প্রস্রাবটি রাবার ট্রান্সফার টিউবের মাধ্যমে একটি ট্যাঙ্কে স্থানান্তরিত করা হয়েছিল, যেখান থেকে বেশিরভাগ তরল বর্জ্য মহাকাশে পাঠানো হয়েছিল এবং অল্প পরিমাণে হিমায়িত-শুকানো হয়েছিল এবং পৃথিবীতে ফেরার পর পরীক্ষার জন্য সংরক্ষণ করা হয়েছিল। 


কিভাবে মহাকাশচারী কাপড় ধোয়া?


এর সহজ উত্তর হল 'তারা করে না।' কানাডিয়ান স্পেস এজেন্সি অনুসারে, জল যেহেতু স্পেস স্টেশনে আইএসএস মহাকাশচারীদের জন্য একটি সীমিত সংস্থান, তারা তাদের পোশাক পরিধান করে যতক্ষণ না তারা পরা চালিয়ে যাওয়ার পক্ষে খুব নোংরা না হয়। এর পরে, তারা জামাকাপড়গুলিকে বর্জ্য আধারে রাখে এবং শেষ পর্যন্ত তারা বায়ুমণ্ডলে পুড়ে যায়। মহাকাশে কাপড় ধোয়াও অসম্ভব কারণ যে কোনো ডিটারজেন্ট ব্যবহার করলে তা পুনর্ব্যবহারযোগ্য প্রক্রিয়া এবং জল পরিশোধনকে কঠিন করে তুলবে।  

মহাকাশচারীরা মহাকাশে গেলে কোথা থেকে পানি পান?


ISS-এ জল ক্রমাগত পুনর্ব্যবহার করা হয়, NASA এর লক্ষ্য ছিল 98% ব্যবহৃত জলের পুনর্ব্যবহার করা যা ক্রুদের ঘাম, শ্বাস এবং প্রস্রাবের মাধ্যমে বের করে দেওয়া হয়। এটি আইএসএস-এর এনভায়রনমেন্টাল কন্ট্রোল অ্যান্ড লাইফ সাপোর্ট সিস্টেম (ইসিএলএসএস) দ্বারা পরিচালিত হয়, এর ইউরিন প্রসেসর অ্যাসেম্বলি (ইউপিএ), ওয়াটার রিকভারি সিস্টেম এবং ওয়াটার প্রসেসর অ্যাসেম্বলি (ডব্লিউপিএ) সহ। 

Post a Comment

0 Comments